Technology

ইন্টারনেট কিভাবে উৎপন্ন হয়? উত্তর জানুন

বর্তমান সময়ে আমরা অধিকাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে থাকি। বলা বাহুল্য যে তরুণ প্রজন্মের কাছে এই ইন্টারনেট ছাড়া জীবন একেবারেই অচল হয়ে পড়েছে। কেননা তরুণ প্রজন্মের অনেকেই এখন বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে এই ইন্টারনেটের মাধ্যমে। যদি আপনি অতীতের দিন গুলোর সাথে বর্তমান সময়ের তুলনা করেন। তাহলে অনেক পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। কেননা আগের দিন গুলো তে ইন্টারনেটের সহজলভ্য তা ছিল না। যেমন টা আমরা আজকের দিনে দেখতে পাই। তো এই ইন্টারনেট ব্যবহার করার ফলে অনেকের মনে বিভিন্ন ধরনের প্রশ্ন জেগে থাকে। তার মধ্যে বেশ কমন একটি প্রশ্ন হল যে, এই ইন্টারনেট কিভাবে উৎপন্ন হয়। এবং কিভাবে এই ইন্টারনেট আমরা ব্যবহার করতে পারি। আর আর এই ইন্টারনেট আসলে কিভাবে কাজ করে। তো আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে এই যাবতীয় বিষয় গুলো বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব।

ইন্টারনেট কি?

ইন্টারনেট কিভাবে উৎপন্ন হয় সেই বিষয় টি জানার আগে ইন্টারনেট কি সে সম্পর্কে আপনাকে ধারণা নিতে হবে। তো আপনি যদি না জেনে থাকেন যে ইন্টারনেট কি। তাহলে আমি আপনাকে বলব যে এই ইন্টারনেট হল বিরাট একটা জালের সমন্বয়। যার মাধ্যমে একটি কম্পিউটার এর মধ্যে থাকা তথ্য অন্য আরেক টি কম্পিউটারে ট্রান্সফার করা হয়ে থাকে। এবং যখন আপনি কোন একটি কম্পিউটার থেকে অন্য আরেক টি কম্পিউটারে তথ্য আদান প্রদান করবেন। তখন তাদের মধ্যে যে যোগাযোগ স্থাপন হবে। এবং আপনি যে এই দুটি কম্পিউটার কে একত্রে কানেক্ট করেছেন। মূলত এই কানেক্ট হওয়াকেই বলা হয়ে থাকে ইন্টারনেট।

See also  আইপিএস এর ব্যাটারিতে পানি দিতে হয় কেন জেনে নিন

ইন্টারনেট কিভাবে উৎপন্ন হয়?

ইন্টারনেট কি সেই বিষয় টি সম্পর্কে আপনি উপরে বিস্তারিত জানতে পেরেছেন। তো এখন আমাদের মুল যে প্রশ্ন টি রয়েছে। সেটি হল, ইন্টারনেট কিভাবে উৎপন্ন হয়। আসলে ইন্টারনেট কখনো উৎপন্ন হয় না। আমরা যেমন বিভিন্ন পণ্য উৎপাদন করি এবং তারপরে সেই পণ্য ভোগ করি। অপর দিকে আপনি যদি ইন্টারনেটের দিকে লক্ষ্য করেন। তাহলে আপনি ইন্টারনেটের কোন প্রকার উৎপন্ন হওয়ার প্রক্রিয়া দেখতে পারবেন না। যেমন ধরুন, বিদ্যুতের কথা প্রথমত এই বিদ্যুৎ উৎপন্ন করতে হয়। তারপরে সেই বিদ্যুতের ব্যবহার করা হয়। অপর দিকে আপনি যদি বিদ্যুতের সাথে ইন্টারনেটের তুলনা করে থাকেন। তাহলে ইন্টারনেটের ক্ষেত্রে এরকম উৎপাদনকারী উৎস খুঁজে পাবেন না। বরং এই ইন্টারনেট কে শুধুমাত্র একটি সংযোগের সাথে তুলনা করা হয়। এবং যখন আপনি এই ইন্টারনেট সংযোগের সাথে যুক্ত থাকবেন। তখন আপনিও এই ইন্টারনেট কে ব্যবহার করতে পারবেন।

ইন্টারনেট কিভাবে কাজ করে?

এতক্ষন থেকে আপনি জানতে পারলেন যে, ইন্টারনেট কি এবং ইন্টারনেট কিভাবে উৎপন্ন হয়। তো এই বিষয় গুলো জানার পাশাপাশি এবার আমি আপনাকে নতুন একটি বিষয় সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করব। আর সেটি হলো, ইন্টারনেট কিভাবে কাজ করে। তো এই ইন্টারনেট এর কাজ সম্পর্কে জানতে হলে প্রথমে আপনাকে জেনে নিতে হবে যে। ইন্টারনেট মূলত তিন টি বিষয়ের উপর ভিত্তি করে কাজ করে। আর সে গুলো হলো, Server, Internet Service provider এবং Web browser. তো এখন আপনার মনে আরও একটি প্রশ্ন জেগে থাকতে পারে। সেটি হল যে, এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে ইন্টারনেট কিভাবে কাজ করে। চলুন এবার তাহলে সেই সম্পর্কে একটু ধারণা নেয়া যাক।

See also  কিয়াম প্রেসার কুকার প্রাইস ইন বাংলাদেশ

তো উপরে আপনি যে তিনটি বিষয় দেখতে পাচ্ছেন। তার মধ্যে সর্বপ্রথম হলো সার্ভার। আর এই সার্ভার এর মধ্যে ওয়েবসাইট গুলোর সমস্ত প্রকার ডাটা জমা হয়ে থাকে। যেমন, কোন একটি ওয়েবসাইট তৈরি করার পরে সেই ওয়েবসাইটের বিভিন্ন রকমের ডেটা থাকে। আর সে গুলো সেই সার্ভার এর মধ্যে জমা থাকে। 

আর আপনি যখন সেই ডেটা গুলো সম্পর্কে জানতে চাইবেন। বা ডেটা গুলো ব্যবহার করতে চাইবেন। তখন অবশ্যই আপনার সার্ভিস প্রোভাইডার এর সহায়তা নিতে হবে। যেমন, আপনার ওয়াইফাই কানেকশন থাকতে হবে। নতুবা আপনার ব্যবহার করা ডিভাইসের মধ্যে। বিভিন্ন টেলিকম এর সিম সার্ভিস এর ডাটা কানেকশন ব্যবহার করতে হবে। তাহলে আপনি সার্ভারে থাকা সেই ডাটা গুলো দেখতে পারবেন। এবং সেজন্য সবশেষে অবশ্যই আপনাকে একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করতে হবে। মূলত ইন্টারনেট এভাবেই কাজ করে থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button