Technology

Laptop নাকি Desktop? কোনটা কিনবেন? (Laptop vs Desktop)

Laptop vs Desktop: আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছেন। যারা মূলত বেশ দ্বিধায় পড়ে যায় যে, সে ব্যক্তি ল্যাপটপ কিনবে নাকি ডেস্কটপ কিনবে। আজকের আর্টিকেল আমরা সাজিয়েছি Laptop নাকি Desktop? কোনটা কিনবেন? (Laptop vs Desktop)। যখন আপনি ল্যাপটপ কিনতে যাবেন। তখন আপনার মনে হবে যে, হয়তো বা ডেস্কটপ কিনলে আপনি অনেক বেশি বেনিফিট পাবেন। আবার যখন আপনি ডেক্সটপ কিনতে যাবেন। তখন আপনার মনে হবে যে, হয়তো ল্যাপটপ কিনলে আপনি তার থেকে অধিক সুবিধা লাভ করতে পারবেন। 

আর এই সময়ে আপনাকে বেশ দ্বিধায় পড়ে যেতে হবে। এবং আপনি বুঝতে পারবেন না যে, কোনটি কেনা সবচেয়ে ভালো হবে। মূলত আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে এই বিষয় টি সম্পর্কে সঠিক ধারণা দেয়ার চেষ্টা করব।

দেখুন আপনার ল্যাপটপ কেনা ভালো হবে নাকি ডেস্কটপ কেনা ভালো হবে। সেটা কিন্তু আপনার ব্যবহার এবং বেশ কিছু বিষয় এর উপর নির্ভর করবে। যেমন ধরুন, আপনি যদি নিজের ঘরে বসে কাজ করতে চান। সেক্ষেত্রে আপনার জন্য ডেস্কটপ হবে উপযুক্ত একটি ডিভাইস। কেননা যেহেতু আপনি ঘরে বসে কাজ করবেন। সেহেতু আপনাকে আর বাইরে যাওয়ার প্রয়োজন পড়বে না। আর সেহেতু এই কাজ করার জন্য আপনার জন্য ডেক্সটপ হবে উপযুক্ত একটি ডিভাইস। কিন্তু আপনি যদি নিয়মিত কাজ করার জন্য বাইরে যাওয়া আসা করেন। তাহলে তো আপনি ডেক্সটপ সাথে সাথে নিয়ে যেতে পারবেন না। এজন্য আপনার ল্যাপটপ কেনা হবে উত্তম একটি কাজ।

তবে শুধুমাত্র ঘরে কাজ করা এবং বাইরে কাজ করার দিক বিবেচনা করে আপনার ডেস্কটপ অথবা ল্যাপটপ কিনে নেয়াটা ঠিক হবে না। বরং আপনাকে আরো বেশ কিছু বিষয়ের দিকে বিবেচনা করার পর। ল্যাপটপ অথবা ডেক্সটপ কিনতে হবে। আর আজকের আর্টিকেলে আমি সেই সকল বিষয় কে ধাপে ধাপে আলোচনা করার চেষ্টা করব। তো আপনি যদি এরকম সমস্যায় পড়ে থাকেন। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়। তাই অবশ্যই আজকের এই আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন।

Laptop নাকি Desktop? কোনটা কিনবেন?

দেখুন উপরের আলোচনায় আমি আপনাকে একটা কথা বলেছি। আর সেই কথাটি হল যে, আপনার ল্যাপটপ কেনা ভালো হবে। নাকি ডেক্সটপ কেনা ভালো হবে। সেটা কিন্তু বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করবে। আর এইসব যাবতীয় বিষয় গুলো বিশেষ ভাবে বিবেচনা করার পর। আপনার যে ডিভাইস টি উপযুক্ত বলে মনে হবে। আপনি সেই ডিভাইস টি কিনে নিতে পারবেন। এবং সেটা ব্যবহার করতে পারবেন। তো চলুন এবার তাহলে সেই বিবেচিত বিষয় গুলো সম্পর্কে স্টেপ বাই স্টেপ জেনে নেওয়া যাক।

কার্যক্ষমতার দিক বিবেচনা করে

দেখুন আপনি যদি কার্যক্ষমতার দিক বিবেচনা করেন। তাহলে আপনি বেশ ভালো করেই বুঝতে পারবেন যে। একটি ল্যাপটপ এর যে কাজ করার ক্ষমতা রয়েছে। তার থেকে অধিক কাজ করার ক্ষমতা ডেস্কটপ এর মধ্যে থাকে। কারন আপনি একটি ল্যাপটপ এর মধ্যে যেসব যন্ত্রাংশ দেখতে পারবেন। সে গুলো একেবারেই পার্মানেন্ট ভাবে সেটআপ করা থাকে। 

অপরদিকে যখন আপনি ডেস্কটপ কিনবেন। তখন পরবর্তী সময়ে আপনি আপনার প্রয়োজন অনুসারে সেই ডেস্কটপ কে আপগ্রেড করে নিতে পারবেন। এর পাশাপাশি আপনি যখন একটি ভাল মানের ল্যাপটপ কেনার কথা ভাববেন। সেই ল্যাপটপ কেনার টাকা দিয়ে আপনি যদি একটি ডেস্কটপ কিনেন। তাহলে আরও অধিক ক্ষমতা সম্পন্ন একটি ডিভাইস কিনতে পারবেন।

বহন করার দিক বিবেচনা করে

দেখুন আপনি যদি একটি ল্যাপটপ কিনে নেন। তাহলে আপনি বিশেষ একটি সুবিধা ভোগ করতে পারবেন। সেটি হল যে, আপনি ল্যাপটপ আপনার পছন্দমত স্থানে নিয়ে যেতে পারবেন। যেমন, আপনি চাইলে আপনার ভার্সিটি, স্কুল, কলেজ কিংবা আত্মীয়-স্বজনের বাসায় ল্যাপটপ ব্যাগের মধ্যে করে নিয়ে যেতে পারবেন। আর ল্যাপটপ যেহেতু ছোট্ট একটা ডিভাইস। সেহেতু এটি বহন করার ক্ষেত্রে আপনাকে খুব বেশি একটা শ্রম দিতে হবে না।

See also  বাংলাদেশের মোবাইল কোড নাম্বার | Bangladesh Country Code

কিন্তু বহন করার ক্ষেত্রে ডেক্সটপ কখনোই উপযুক্ত ডিভাইস হবে না। কারণ একটি ডেস্কটপ এর মধ্যে বিভিন্ন প্রকারের যন্ত্রাংশ থাকে। যেমন, একটি মনিটর থাকে, একটি পিসি থাকে। এর পাশাপাশি কিবোর্ড এবং মাউস, সাউন্ড সিস্টেম তো আছেই। তো আপনি চাইলেও এত বেশি উপকরণ কে খুব সহজে এক স্থান থেকে অন্য আরেক টি স্থানে বহন করতে পারবেন না। আর আপনি যদি এই বহন করার দিক বিবেচনা করেন। তাহলে আমি আপনাকে বলব যে, আপনার ল্যাপটপ কিনে নেওয়া উচিত।

কাজের উপর বিবেচনা করে

আপনার ল্যাপটপ কেনা ভালো হবে নাকি ডেক্সটপ কেনা ভালো হবে। সেটা কিন্তু নির্ভর করবে আপনি আসলে কি কাজ করতে চান। যেমন ধরুন, আমাদের মধ্যে এমন অনেকে আছেন। যারা মূলত ভিডিও এডিটিং, গ্রাফিক্স ডিজাইন, এই জাতীয় কাজ করতে চায়। তো আপনিও যদি এরকম কাজ করতে চান। তাহলে অবশ্যই আপনার জন্য উপযুক্ত একটি ডিভাইস হবে ডেস্কটপ। কারণ ডেক্সটপ এর মধ্যে অনেক ভারী ভারী কাজ খুব সহজেই করা সম্ভব।

অপরদিকে আপনি যদি এই ধরনের ভারী কাজ করার জন্য ল্যাপটপ কিনে নেন। তাহলে আপনাকে পরবর্তী সময়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। কারণ ল্যাপটপ এর মধ্যে এই ধরনের ভারী কাজ গুলো করা অনেক কষ্টসাধ্য হয়ে পড়ে। যদি আপনি অনেক হাই কনফিগারেশনের ল্যাপটপ কিনে নেন। তারপরেও আপনি এই ধরনের সমস্যার সম্মুখীন হবেন। কারণ একটি ল্যাপটপ দিয়ে অতিরিক্ত পরিমাণে ভারী কাজ করার ফলে। সেই ল্যাপটপ এর পারফরম্যান্স ক্রমাগত ভাবে খারাপ হতে শুরু করবে।

গেমিং এর দিক বিবেচনা করে

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন। যারা মূলত গেমিং করতে অনেক পছন্দ করেন। আর আপনি যদি একজন গেম পাগল মানুষ হয়ে থাকেন। তাহলে আমি আপনাকে নিশ্চিত করে বলবো যে। আপনার অবশ্যই ডেস্কটপ কিনে নেওয়া উচিত। কারণ আপনি একটি ডেস্কটপের মধ্যে যেরকম গেমিং পারফরম্যান্স পাবেন। সেই পারফরমেন্স আপনি কোনভাবেই একটি ল্যাপটপ এর মধ্যে পাবেন না। কারণ আপনি যদি হাইগ্রাফিক্স এর গেম গুলো ল্যাপটপ এর মাধ্যমে প্লে করেন। তাহলে সেই ল্যাপটপ হ্যাং কিংবা লেগিং করার সম্ভাবনা থাকবে। এর পাশাপাশি সেই ল্যাপটপ এরমধ্যে অনেক হিটিং প্রবলেম করবে।

See also  কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহারের সুবিধা সমূহ

কিন্তু আপনি যদি একটি ল্যাপটপ কেনার পরিবর্তে ডেস্কটপ কিনে নেন। তাহলে আপনি গেমিং পারফরম্যান্সের এর দিক থেকে অনেক পার্থক্য লক্ষ্য করতে পারবেন। কারন আমি শুরুতেই বলেছি যে, গেম খেলার জন্য উপযুক্ত একটি ডিভাইস হলো ডেস্কটপ। আর একটি ডেস্কটপ এর মধ্যে আপনি যত বেশি হাই গ্রাফিক্সের গেম প্লে করুন না কেন। সেই ডেক্সটপ এর মধ্যে আপনি কোন প্রকার হিটিং প্রবলেম পাবেন না।

দামের উপর বিবেচনা করে

দেখুন উপরের দিক গুলো বিবেচনা করার পাশাপাশি। দামের দিকটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যেমন ধরুন, আপনি যদি হাই কনফিগারেশন এর ল্যাপটপ কিনতে যান। তাহলে অবশ্যই আপনাকে বেশি পরিমাণে টাকা ব্যয় করতে হবে। আবার আপনি যদি হাই কনফিগারেশন এর ডেস্কটপ কিনতে যান। তাহলেও কিন্তু আপনাকে অধিক পরিমাণ টাকা ব্যয় করতে হবে। 

আর আপনি আপনি কত টাকা ব্যয় করতে পারবেন। সেটা মূলত আপনার নিজের উপর নির্ভর করবে। সেজন্যই মূলত আপনাকে দামের দিকটা সবার আগেই বিবেচনা করতে হবে। এবং আপনি আপনার দামের উপর ডিপেন্ড করে ল্যাপটপ অথবা ডেস্কটপ কিনে নেয়াটা উচিত হবে।

Laptop vs Desktop নিয়ে কিছু কথা

দেখুন বিভিন্ন দিক বিবেচনা করে আপনার ল্যাপটপ কেনা ভালো হবে নাকি ডেক্সটপ কেনা ভালো হবে। সে নিয়ে আমি আমার মতামত প্রকাশ করেছি। তবে আমার এই মতামত অনুযায়ী আপনি কাজ করবেন, বিষয়টা আসলে এমন নয়। বরং যখন আপনি এরকম দ্বিধার মধ্যে পড়বেন। তখন অবশ্যই এই বিবেচিত বিষয় গুলোর দিকে নজর রাখবেন। এর ফলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে। আপনার ল্যাপটপ কেনা ভালো হবে নাকি ডেস্কটপ কেনা ভালো হবে।

Complete

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button