Technology

আইপিএস এর ব্যাটারিতে পানি দিতে হয় কেন জেনে নিন

প্রিয় পাঠক আপনি যদি ইতিমধ্যে অনলাইনে অনুসন্ধান করে থাকেন আইপিএস এর ব্যাটারিতে পানি দিতে হয় কেন তবে আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন।

ধরুন, আপনি কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যবহার করেন। এবং আপনি আপনার সেই কম্পিউটারে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় কাজ করেন। তো এই কাজ করার সময় যখন লোডশেডিং হয়। তখন কিন্তু আপনার কম্পিউটার টি পুরোপুরি ভাবে বন্ধ হয়ে যায়। 

সে ক্ষেত্রে আপনি পূর্বে যেসব কাজ করেছেন। সেই কাজ গুলোর সকল ডেটা হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তো এই মুহূর্তে প্রয়োজন হয়ে থাকে আই পি এস এর। কারণ লোডশেডিং হওয়ার পরেও আইপিএস এর মধ্যে রিচার্জ থাকা বিদ্যুত এর সাহায্য আপনি কিছু সময়ের জন্য আপনার কম্পিউটার কে সচল রাখতে পারবেন।

আইপিএস এর ব্যাটারিতে পানি দিতে হয় কেন

আধুনিক এই আইপিএস নামক ডিভাইসের মধ্যে যে ব্যাটারি থাকে। সেই ব্যাটারী তে মাঝেমধ্যে পানি দিতে হয়। তবে আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছেন। যারা প্রশ্ন করে থাকে যে, আইপিএস এর ব্যাটারি তে পানি দিতে হয় কেন। আর এই আইপিএস এর ব্যাটারি তে পানি দেয়ার বেশ কিছু কারণ রয়েছে। চলুন এবার সেই কারণ টি সম্পর্কে আলোকপাত করা যাক।

See also  ইন্টারনেট কিভাবে উৎপন্ন হয়? উত্তর জানুন

সচারচর একটি ব্যাটারির মধ্যে সালফিউরিক এসিড থাকে। তবে আইপিএস ব্যাটারি তে পানি দেওয়ার মূল কারণ হলো। যেন সেই ব্যাটারি টি ভালো থাকে, সেই কারণে পানি দেওয়া হয়। কারণ যখন আইপিএস এর সাহায্য কোন ইলেকট্রনিক্স ডিভাইসে বিদ্যুৎ প্রদান করা হয়। তখন আইপিএস এর মধ্যে থাকা ব্যাটারি টি অতিরিক্ত পরিমাণে গরম হয়। এবং এই ব্যাটারী তে থাকা পানি বাষ্পী ভূত হয়ে পানি সংখ্যা কমে যায় ।

আর এই পানির সংখ্যা কে আবার পূর্বের অবস্থানে ফিরে নিয়ে আসার জন্য মূলত আইপিএস এর ব্যাটারী তে মাঝেমধ্যে পানি দেয়ার প্রয়োজন হয়ে থাকে। তবে আইপিএস এর ব্যাটারি বাদে অন্যান্য যেসব এসিড ব্যাটারিতে পানি দেওয়া হয়। সেটার কিন্তু আলাদা কারণ রয়েছে।  আপনি যদি সেই কারণ সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আশাকরি আপনি আইপিএস এর ব্যাটারিতে পানি দিতে হয় কেন এ সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ আইপিএস এর কাজ কি

ভালো মানের আইপিএস কোনটি

দেখুন আপনারা যারা ভেবে থাকেন যে, বর্তমান সময়ে ভালো মানের আইপিএস কোনটি। তাদের উদ্দেশ্য করে একটি কথা বলব যে। একটি আইপিএস কতটা ভালো হবে, সেটা কিন্তু দামের উপর নির্ভর করবে। আপনি যদি বেশি দামি আইপিএস কিনে নেন। তাহলে আপনি নিশ্চিন্তে একটি ভালো মানের আইপিএস কিনতে পারবেন। তবে আপনি যদি কম দামের আইপিএস কিনে নেন। সে ক্ষেত্রে কোয়ালিটির দিক থেকে একটু পার্থক্য থাকবে এটাই স্বাভাবিক।

See also  কিয়াম প্রেসার কুকার প্রাইস ইন বাংলাদেশ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button