Zilla Info

সিলেট কিসের জন্য বিখ্যাত

আমরা এখন সিলেট বিভাগ সম্পর্কে জানব। সিলেটের কথা শুনলেই মনে প্রশ্ন জাগে, সিলেট কিসের জন্য বিখ্যাত? সিলেট কমলালেবু, চাপাতা, সাতকড়ার আচার এবং সাত রঙের চা এর জন্য বিখ্যাত। আমরা এখন সিলেট বিভাগ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য জেনে নিব।

সিলেট কিসের জন্য বিখ্যাত

আমরা শুরুতেই সিলেট বিভাগ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য জেনে নিব।

সিলেট জেলাটি বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত। সিলেট জেলাটি মোট ১৩টি উপজেলা নিয়ে সিলেট জেলার প্রশাসনিক অঞ্চল বিস্তৃত। সিলেট জেলাটির আয়তনে প্রায় ৩৪৫২ বর্গ কিমি। সিলেটের পশ্চিমে রয়েছে সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা, পূবে রয়েছে আসাম(ভারত), দক্ষিনে অবস্থিত মৌলভীবাজার জেলা এবং উত্তরে অবস্থিত মেঘালয়(ভারত) ও খাশিয়া জৈন্তিয়াা পাহাড়।

এখন আমরা জানব সিলেট কিসের জন্য বিখ্যাত?  সিলেট মূলত দর্শনীয় স্থান গুলোর জন্য বিখ্যাত। আরো আছে, সিলেট কমলালেবু, চাপাতা, সাতকড়ার আচার এবং সাত রঙের চা এর জন্য বিখ্যাত। আমরা  সিলেট এর কয়েকটি দর্শনীয় স্থান গুলোর নাম জেনে নিব।

See also  কচুয়া কিসের জন্য বিখ্যাত জেনে নিন

সিলেট জেলার ১০টি দর্শনীয় স্থান:

আমরা  সিলেট এর কয়েকটি দর্শনীয় স্থান গুলোর নাম জেনে নিব। নিচে নাম গুলি দেওয়া হলো :

  1. হযরত শাহজালাল (রঃ) মাজার।
  2. হযরত শাহপরান (রঃ) মাজার।
  3. ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দর।
  4. মালনি ছড়া চা বাগান।
  5. হাকালুকি হাওর।
  6. ড্রিমল্যান্ড পার্ক।
  7. মাধবকুণ্ড জলপ্রপাত।
  8. জাফলং।
  9. লালাখাল।
  10. ভোলাগঞ্জ।

আমরা আরো বলব চা- এর জন্য বিখ্যাত সিলেট। তাছাড়া জাফলংয়ের নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য ও পাথর প্রাপ্যতা, মাধবকুণ্ডের জলপ্রপাত, গ্যাস- মানে আল্লাহর দেয়া এই প্রাকৃতিক সৌন্দর্য ও খনিজ সম্পদ প্রভৃতি সিলেটের বিখ্যাত হয়ে উঠার অন্যতম কারণ।সিলেট অনেক কিছুর জন্য বিখ্যাত দর্শনীয় স্থান, প্রশিদ্ধ খাবার সিলেটি ভাষা, ইতিহাস ঐতিহ্য ইত্যাদি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button