Random

বাংলাদেশ কিসের জন্য বিখ্যাত

আমরা এখন বাংলাদেশ সম্পর্কে জানব। বাংলাদেশে এমন অনেক কিছু আছে, যা আমাদের অজানা। আমরা অনেকেই অনেক কিছুই বাংলাদেশ সম্পর্কে জানি না। তবে আমরা বলতে পারি বাংলাদেশের মধ্যে ম্যানগ্রোভ বন এর জন্য বিখ্যাত। সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত। এমন আরো অনেক অনেক কিছু আছে যা আমরা জানিনা।

 বাংলাদেশ কিসের জন্য বিখ্যাত

বাংলাদেশে  বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন তথা সুন্দরবন অবস্থিত এজন্যও বিখ্যাত। বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত আছে এজন্য বিখ্যাত। বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ-এ জন্যে বিখ্যাত হয়ে উঠেছে।

বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ-এ জন্যে বিখ্যাত। বাংলাদেশ গুণগত মানের বস্ত্রের জন্য বিখ্যাত হয়ে উঠেছে। বাংলাদেশ উৎপাদিত মসলিন কাপড় এক সময় গোটা বিশ্বে বিখ্যাত ছিল। সোনালী আঁশের দেশ বাংলাদেশ।

বিভিন্ন জনের বিভিন্ন মতামতের  প্রশংসা শুনি বাংলাদেশের আতিথেয়তার। তাই বলতে পারি বাংলাদেশ আতিথেয়তার জন্য বিখ্যাত হয়ে উঠেছে।

বাংলাদেশর কিছু তথ্য

আমার জানা মতে বাংলাদেশে আমি যতোটুকু জানি, সেগুলো আমি আপনাদের সামনে তুলে ধরব। আমরা জানবো বাংলাদেশের আয়তন কতটুকু, মাথাপিছু আয়, জনসংখ্যা, আরো কিছু তথ্য আমরা বাংলাদেশের সম্পর্কে জানব।

See also  বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা বাগধারা (কমন উপযোগী)

বাংলাদেশের আয়তন : 148, 460 বর্গ কিলোমিটার যা পৃথিবীর 95 তম। লোকসংখ্যা : 164, 689, 383( অষ্টম)। জাতিসংঘের 2020 জনসংখ্যা জরিপ অনুযায়ী। সামরিক শক্তি : 46 তম। বিশ্বের সেরা সেনাবাহিনীর : 56 তম।

উৎপাদনের ক্ষেত্রে: চাল ও মাছ : চতুর্থ। সব্জি : তৃতীয়। প্রতি হেক্টরে উৎপাদন : 10. 34 টন (খাদ্যশস্য ) ছাগল উৎপাদন : চতুর্থ। জি ডি পি : 966. 485 বিলিয়ন ডলার ( 35 তম)। পৃথিবীর বৃহত্তম ব – দ্বীপ ও ম্যানগ্রোভ অরণ্য : সুন্দরবন। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত ( স্বাভাবিক) : কক্সবাজার। মাথাপিছু আয় : 2214 মার্কিন ডলার ( 140 তম)।

গণ প্রজাতান্ত্রিক বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশের মর্যাদা লাভ করে। রাজধানী ঢাকাকে কেন্দ্র করে এই দেশটি নদীমাতৃক দেশ নামে পরিচিত। ৫৭ টি আন্তর্জাতিক নদী এই দেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। স্বাধীনতা লাভের পর থেকে কৃষি ও শিল্পে উল্লেখযোগ্য অগ্রগতি হয় ।

বাংলাদেশ- সম্পর্কিত তথ্য পরিবেশন করা হলো। বাংলার নাগরিক হয়েও বাংলাদেশের অগ্রগতিতে আমি গর্বিত, আমার জন্ম বাংলাদেশেই। আমি বাংলাদেশের সন্তান। রক্তের সম্পর্কে বাংলাদেশ আমার প্রকৃত দেশ। বাংলাদেশ আমার জন্মভূমির দেশ। আমি আমার দেশকে ভালোবাসি।

See also  আইপিএল কবে শুরু হবে ২০২২ | আইপিএল 2022 কবে থেকে শুরু

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button