Popular PostZilla Info

ফরিদপুর জেলার বিখ্যাত খাবার | ফরিদপুর কিসের জন্য বিখ্যাত

 ফরিদপুর জেলার বিখ্যাত খাবার – ফরিদপুর বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সবচাইতে বড় জেলা ফরিদপুর জেলার বিখ্যাত খাবার কোনগুলি অনেকেই এই বিষয়টি গুগলে সার্চ করে থাকেন । 

তাদের উদ্দেশ্যে আজকের এই পোস্ট করা যাতে খুব সহজেই আপনারা জানতে পারেন ফরিদপুর জেলার বিখ্যাত খাবার গুলির তালিকা।

ফরিদপুর জেলার বিখ্যাত খাবার সমূহ 

ফরিদপুর জেলার বিখ্যাত খাবারের তালিকায় রয়েছে খেজুরের গুড়, পিঠা এবং পদ্মার ইলিশ।

খেজুরের গুড় ফরিদপুর জেলার বিখ্যাত একটি খাবার

ফরিদপুরের ঐতিহ্যবাহী খাবারের মধ্যে অন্যতম একটি খাবার হলো খেজুরের গুড়।ফরিদপুরের খেজুরের গুড় সারা বাংলাদেশে বিখ্যাত।

ফরিদপুর জেলায় অসংখ্য খেজুর গাছ রয়েছে । শীতের মৌসুমে  গাছিরা সেই খেজুরের গাছ কেটে রস সংগ্রহ করে সেখান থেকে নির্ভেজাল খেজুরের গুড় তৈরি করে থাকে।

খেজুরের গুড় গুলিকে ধরন অনুযায়ী ঝোলা গুড়, দানা গুড়, পাটালি, চিটাগুড় ইত্যাদি ভাগে ভাগ করা হয়। আপনি চাইলে শীতের সকালে খেজুরের টাটকা রস খেতে পারেন যেটা কিনা আপনার কাছে অমৃত মনে হবে।

See also  নোয়াখালী কিসের জন্য বিখ্যাত

খেজুরের গুড় দিয়ে বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা হয় । এছাড়াও খেজুরের রস দিয়ে আপনি চাইলে এক ধরনের মিষ্টি খিচুড়ি রান্না করতে পারেন যা কিনা অত্যন্ত সুস্বাদু করা হয়।

ফরিদপুরের অন্যতম একটি খাবার হল পদ্মার ইলিশ 

ফরিদপুরের অন্যতম একটি খাবারের মধ্যে হলো পদ্মার ইলিশ। পদ্মার ইলিশ এতটাই সুস্বাদু আপনি খেলে হয়তোবা দুই থেকে তিন দিন হতে পারে আপনার হাতে তার সুঘ্রান লেগে থাকবে।

যখন ইলিশের মৌসুম আসে ঠিক তখন আপনি পদ্মার পাড়ে গিয়ে কিনে নিতে পারেন সুস্বাদু ইলিশ গুলো। সাধারণত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে শুরু করে অক্টোবর মাসের শেষ পর্যন্ত ইলিশের মৌসুম থাকে।

প্রায় বলা চলে পৃথিবীর 60% ইলিশ উৎপন্ন হয় বাংলাদেশে। আর এর মধ্যে সবচাইতে সেরা হলো পদ্মার ইলিশ। পদ্মার ইলিশ যেমন সুঘ্রান তেমনি খেতে সুস্বাদু। তাই ফরিদপুর জেলার বিখ্যাত খাবারের তালিকায় এটি রয়েছে।

ফরিদপুর জেলার বিখ্যাত খাবারের তালিকায় রয়েছে সুস্বাদু পিঠা

ফরিদপুর জেলার বিখ্যাত খাবারের তালিকায় রয়েছে হরেক রকমের পিঠা। হেমন্তকাল এলেই কৃষক ঘরে তোলে নতুন ধান আর সেই ধান ভেঙে তৈরি হয় নানা ধরনের পিঠা ।

See also  ফিলিপাইন মোবাইল কোড নাম্বার

শীতকাল এলেই তৈরি হয় খেজুরের গুড় আর সেই খেজুরের গুড় দিয়ে তৈরি হয় বিভিন্ন ধরনের সুস্বাদু পিঠা। আবার শরৎকালের তৈরি করা হয় তালের পিঠা, তালের বড়া, তালের পারােটা ইত্যাদি।

ফরিদপুর অঞ্চলের হরেক পিঠার মধ্যে রয়েছে রস চিতই বা রসের পিঠা, ভাপা পিঠা, খেজুর রসে ভাপা পিঠা, শাহি ভাপা পিঠা, দুধ চিতই, খোলা চিতই,  ভাজা কুলি পিঠা, সিদ্ধ কুলি পিঠা, পাটিসাপ্টা, ও তিলের পুলি। 

এছাড়া আরও বিভিন্ন ধরনের পিঠা রয়েছে তার মধ্যে রয়েছে খেজুর রস দিয়ে পায়েস, দুধ পুলি, তেলে ভাজা পিঠা বা পাকান পিঠা, ইলিশ পিঠা,সুন্দরী পাকান পিঠা, কলার পিঠা,  নকশি পিঠা, ফুলঝুরি পিঠা, বাদাম-নারকেল ঝাল পিঠা, তালের পিঠা, খই এর মুড়কি, নারকেলের নাড়ু,  কাঁটা পিঠা, ইত্যাদি ধরনের সুস্বাদু পিঠা। 

খেজুরের গুড় ,পদ্মার ইলিশ এবং বিভিন্ন ধরনের পিঠার জন্যই ফরিদপুর জেলা বিখ্যাত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button