Popular PostZilla Info

নোয়াখালী কিসের জন্য বিখ্যাত

প্রশ্নটি সচরাচর আমরা অনেকেই করে থাকি। নোয়াখালী কিসের জন্য এত বিখ্যাত?  প্রশ্নটির উত্তর দেওয়া অনেকটাই মুশকিল হয়ে পরে। কারণ নোয়াখালী বিশেষ এক-দুইটি কারণে বিখ্যাত নয়। বিভিন্ন কারণে নোয়াখালী বিখ্যাত। যার অনেক কিছুই আমাদের অজানা। এই পোষ্টটির মাধ্যমে নোয়াখালী কিসের জন্য বিখ্যাত সে বিষটি তুলে ধরব। আশা করব, আপনাদের ভালো লাগবে।

নোয়াখালী কিসের জন্য বিখ্যাত

 নোয়াখালী জেলা তাদের ইউনিক ভাষার কারণে বিখ্যাত। এছাড়াও বাংলাদেশের বৃহত্তম মেঘনা নদী এই জেলায় অবস্থিত। আবার, এই জেলায় বিভিন্ন জ্ঞানী-গুণী ব্যক্তিগণ জন্মগ্রহণ করেছেন। এছাড়াও আরো অনেক বিষয় রয়েছে। যার অনেক কিছুই আমাদের অজানা। ছোট্ট করে নিচে কিছু তথ্য তুলে ধরব। আপনারা এই পোষ্টটি পড়লে আপনারাও জানতে পারবেন।

নোয়াখালীর ভাষা

 প্রথমে আমরা কথা বলব নোয়াখালীর ইউনিক ভাষা নিয়ে। নোয়খালী জেলার মানুষের একটি নিজস্ব ঐতিহ্যবাহী ভাষা রয়েছে। এই ভাষার জনপ্রিয়তা সারা দেশ জুড়ে আছে। মূলত নোয়াখালীর সবচেয়ে আকর্ষণীয় বিষয় হতে পারে নোয়াখালীর ইউনিক ভাষার।

See also  বরিশাল কিসের জন্য বিখ্যাত - What is Barisal Famous For

 এই ভাষায় অসংখ্য নাটক, সিনেমা ও গান রচিত হয়েছে। এই ভাষার নাটকগুলোর মধ্যে বেশিরভাগ নাটকই কমিডি নাটক। যা আমরা সচরাচর দেখে থাকি। এ কারনে আমরা বলতে পারি  নোয়াখালীর ইউনিক ভাষার জন্য নোয়াখালী বিখ্যাত।

আতিথেয়তা

নোয়াখালীর মানুষ অত্যন্ত অতিথিপরায়ণতা। আপনি একজন ফকির, মিসকিনের ঘরে গেলেও আপনাকে খালি মুখে বের হতে দিবে না। নিজে না খেয়ে হলেও আপনাকে তারা নাস্তা করিয়ে দিবে।

এই দিক থেকে নোয়াখালী জেলা এগিয়ে আছে। অন্য জেলায়ও এমন আছে। তবে নোয়াখালীতে অতিথিপরায়ণতা একটু ভিন্ন মাত্রায় পৌছে আছে। তারা বিভিন্ন ভাবে অতিথিপরায়ণতা করে থাকে। অনান্য জেলা থেকে এগিয়ে আছে। তাই আমরা এইটাও নোয়াখালী বিখ্যাত একটা কারন হিসেবে গণ্য করতে পারি।

পিঠা

নোয়াখালী জেলায় বিভিন্ন রকমের পিঠা তৈরি করা হয়। এর মধ্যে নারকেল নাড়ু, ম্যাড়া পিঠা ও খোলাজা ইত্যাদি অন্যতম।আরো বিভিন্ন ধরনের  পিঠার জন্য নোয়াখালী বিখ্যাত। তাই, আমরা এইটাও নোয়াখালী বিখ্যাত একটা কারন হিসেবে গণ্য করতে পারি।

দর্শনীয় স্থান

নোয়খালীতে বিভিন্ন ধরনের দর্শনীয় স্থান রয়েছে। এই স্থানগুলো ঘুরে আসলে আপনাদের কাছে অনেক ভালো লাগবে। এখানে এমন অনেক জায়গা আছে যেখানে গেলে মন ভারো হয়ে যায়। এখন কিছু স্থানের নাম নিচে উল্লেখ করে দিচ্ছি।

  • নিঝুম দ্বীপ
  • কমলা রাণীর দীঘি
  • কল্যান্দী সার্বজনীন দুর্গা মন্দির
  • মাইজদী কোর্ট বিল্ডিং দীঘি
  • কল্যান্দি জমিদার বাড়ি
  • গান্ধী আশ্রম ট্রাস্ট
  • মহাত্মা গান্ধী জাদুঘর
  • বজরা শাহী জামে মসজিদ
  • স্বর্ণ দ্বীপ
  • গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর, সোনাইমুড়ী
See also  ঢাকা থেকে মাদারীপুর কত কিলোমিটার | Dhaka to Madaripur Distance

এই জায়গা গুলোর মধ্যে আমাদের অনেক কিছু জানার আছে। আমরা অনেক কিছু শিখতে পারবো।

কৃতি ব্যক্তিত্ব

 নোয়াখালী জেলায় অনেক জ্ঞানী গুণী মানুষ জন্মগ্রহণ করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন ব্যক্তির নাম নিচে উল্লেখ করে দিচ্ছি।

এ টি এম শামসুজ্জামান- (জনপ্রিয় টিভি অভিনেতা)।
শবনম বুবলী- (অভিনেত্রী) প্রমুখ।
মুনীর চৌধুরী- (শহীদ বুদ্ধিজীবী)।
তারিন- (টিভি অভিনেত্রী)।
ড. শিরিন শারমিন চৌধুরী- (বাংলাদেশের ১ম মহিলা স্পিকার)।
চিত্তরঞ্জন সাহা -(প্রকাশক এবং বাংলা একাডেমী বই মেলার উদ্যোক্তা)।
বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন ।

আরো বিভিন্ন বিষয় রয়েছে যেগুলোর কারণে নোয়াখালী বিখ্যাত। সময় অল্প তাই এইটুকু লিখলাম। ইন শা আল্লাহ, আগামিতে আরো বড় করে লেখার চেষ্টা করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button