Uncategorized

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

বর্তমান সময়ে গরু লালন পালন অনেক লাভজনক একটি প্রকল্প। এই প্রকল্পে থাকা গরুর খাবার অবশ্যই সঠিক ভাবে দিতে হবে। আর ভালোভাবে গরু লালন পালন করার জন্য দানাদার খাদ্য তালিকা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনার নিকট থাকা গরু মোটাতাজা করন এর জন্য দানাদার খাদ্য তালিকা এর দিকে যথেষ্ট পরিমাণে গুরুত্ব দিবেন। এবার আমি আপনাকে গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

গরু মোটাতাজাকরণ দানাদার কাকে বলে?

একটি গরুর ক্ষেত্রে যখন আয়তনের তুলনায় খাদ্যমান বেশি এমন খাদ্য দেওয়া হয়। তখন সেই খাবার গুলো কে বলা হয়ে থাকে, গরুর মোটাতাজাকরন দানাদার খাদ্য। তবে এই জাতীয় খাবার গুলো একটি গরু খুব দ্রুত হজম করতে পারে। আর সে কারণেই গরু কে পরিমিত পরিমাণ দানাদার খাদ্য খাওয়ানো উচিত। যেমন, আমরা আমাদের বাড়িতে থাকা গরু কে বিভিন্ন রকমের খাবার প্রদান করে থাকি। তবে আপনি যদি একটি গরু কে নিয়মিত গমের ভুসি, সয়াবিন, খেসারি, ছোলা, খৈল খাওয়াতে চান। তাহলে আপনার জন্য উপযুক্ত একটি খাবার হবে গরু মোটাতাজা করন দানাদার। কেননা এই ধরনের খাবারের মধ্যে আপনি সকল পুষ্টিগুণ বিদ্যমান পাবেন।

আর আপনি এই গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্যের মধ্যে আরো তিন প্রকারের খাবার দেখতে পারবেন। এবং এগুলো আপনি আপনার গরুর প্রয়োজন অনুযায়ী খাওয়াতে পারবেন। সেই তিন প্রকারের গরু মোটাতাজা করন দানাদার খাদ্য তালিকা নাম হল। ০১) কম আমিষ যুক্ত দানাদার খাবার। মধ্যম আমিষ যুক্ত দানাদার খাবার। উচ্চ আমি যুক্ত দানাদার খাবার। এখন আপনি যদি আপনার গরু কে অধিক পরিমাণে আমিষ খাবার দিতে চান। তাহলে অবশ্যই আপনাকে উচ্চ আমিষ যুক্ত খাবার খাওয়াতে হবে। এবং আপনি যদি আপনার গরুকে কম আমিষ খাবার খাওয়াতে চান। তাহলে আপনাকে প্রথম এবং দ্বিতীয় নম্বরে থাকা গরু মোটাতাজাকরন দানাদার খাদ্য তালিকা অনুযায়ী খাওয়াতে হবে।

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

যখন আপনি গরু মোটাতাজা করন করার জন্য দানাদার খাদ্যের তালিকা তৈরি করবেন। তখন আপনাকে প্রতিটা খাদ্য পরিমীত পরিমাণে প্রদান করতে হবে। আর আপনি যাতে করে এই কাজটি খুব সহজে করতে পারেন। সেজন্য এবার আমি আপনাকে গরু মোটাতাজা করন দানাদার খাদ্য তালিকা প্রদান করছি। আপনি এই তালিকা অনুযায়ী আপনার গরুর খাবারের আইডিয়া নিতে পারবেন।

এনজাইম ৫০ গ্রাম ভুট্টা ভংগা ৩৫ কেজি
চাউলের কুড়া/রাইচ ব্রান ২৫ কেজি গম ভাংগা ১৫ কেজি
সোডিয়াম বাই-কার্বনেট ৫০০ গ্রাম লবন২ কেজি
সয়াবিন থৈল ২০ কেজি ডিসিপি/এমসিপি ৫০০ কেজি
লাইম স্টোন ১ কেজি ভিটামিন-মিনারেল প্রিমিক্স১৫০ গ্রাম

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য সরবরাহ

আমরা সবাই আমাদের গরু কে মোটাতাজা করতে চাই। আর সে কারণে আমরা চাহিদা অনুযায়ী আমাদের গরু কে দানাদার খাদ্য প্রদান করি। তবে গরু মোটাতাজা করন দানাদার খাদ্য সরবরাহ করাটা অনেক কঠিন একটা কাজ। অপরদিকে একটি গরুর জন্য দানাদার অনেক খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে একটি গরুর জন্য অবশ্যই খাদ্য তালিকায় আমিষ, চর্বি এর পরিমাণ পর্যাপ্ত থাকতে হবে। এর পাশাপাশি আপনি আপনার গরুকে যে পানি খাওয়াবেন। সেই পানি অবশ্যই পরিষ্কার টিউবওয়েল থেকে নিতে হবে। আর এই বিষয়টি সম্পর্কে আপনিও জেনে থাকবেন। সেটি হল যে, বর্তমান সময়ে আমাদের দেশে যে সকল গবাদি পশু পালন করা হয়। সেই সব গবাদি পশুর সহজলভ্য একটি খাবার হল খড়। যা আমরা অনেক কম টাকা ব্যয় করার মাধ্যমে সংগ্রহ করতে পারি। তবে এই খাবার অনেক সহজলভ্য হলেও এর মধ্যে যথেষ্ট পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। কেননা এই খর এর মধ্যে পর্যাপ্ত পরিমাণে আমিষ, শর্করা এবং খবিজ রয়েছে।

তবে একটি গরু কে খড় খাওয়ানোর পাশাপাশি। আপনি যদি সেই গরুর মধ্যে দানাদার খাদ্য দিতে চান। তাহলে আপনাকে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। চলুন এবার তাহলে সেই গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য সরবরাহ পদ্ধতি সম্পর্কে একটু আলোকপাত করা যাক।

  1. আপনার গরু কে এমন খাদ্য দেওয়ার চেষ্টা করবেন। যা খুব দ্রুততার সাথে হজম করতে পারে।
  2. গরু কে দেওয়া খাবারের মধ্যে কোনভাবেই ধুলোবালি থাকা যাবে না।
  3. আপনি আপনার গরুকে সঠিক পুষ্টিগুণ দেওয়ার জন্য অবশ্যই টাটকা খাদ্য প্রদান করার চেষ্টা করবেন।
  4. আপনি নিয়ম মাফিক রুটিন অনুযায়ী গরু কে খাবার দেওয়ার চেষ্টা করবেন। যেমন, সকালে যদি আপনি গরু কে খড় খাওয়ান। তাহলে প্রতিদিন সকাল বেলা আপনার গরু কে খর খাওয়ানোর চেষ্টা করবেন।
  5. আপনার গরু কে নিয়মিত সাইলেজ ভুট্টা খাওয়াতে হবে।
  6. একটা বিষয় সর্বদাই মাথায় রাখবেন। সেটি হলো আপনার গরুর খাবারের মধ্যে মোট চাহিদার 40 থেকে 50 ভাগ দানাদার রাখার চেষ্টা করবেন। 
  7. এর পাশাপাশি উক্ত খাবারের মধ্যে ৫০ থেকে ৬০ ভাগ পর্যন্ত আঁশ জাতীয় খাবার রাখার চেষ্টা করবেন।
  8. এখানে আঁশ জাতীয় খাবার বলতে আমি বুঝিয়েছি, ঘাস এবং খর কে। কেননা এই জাতীয় খাবারের মধ্যে প্রচুর পরিমাণে আঁশ থাকে। যা গরুর জন্য অনেক গুরুত্বপূর্ণ।

তো আপনার গরুর জন্য আপনি দানাদার খাদ্য সরবরাহ কিভাবে করবেন। সে সম্পর্কে উপরে বিস্তারিত জানিয়ে দিয়েছে। এবং আপনার গরুর দানাদার খাদ্য চাহিদা পূরণ করার জন্য। অবশ্যই এই নিয়ম গুলো মেনে খাবার দেওয়ার চেষ্টা করবেন। এতে করে আপনার গরু অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ হবে।

কি খাওয়ালে গরু মোটা হয়?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা গরু পালন করে থাকেন। আর তাদের মাথায় একটি চিন্তা বারবার ঘুরপাক খায়। সেটি হল কি খাওয়ালে গরু মোটা হয়। তো এই বিষয়টি সম্পর্কে আমি বলব যে, এমন অনেক রকমের খাবার রয়েছে। যেগুলো আপনি আপনার গরুকে নিয়মিত খাওয়ালে। খুব দ্রুত আপনার সেই গরু মোটা হয়ে যাবে। এবং আপনি সেই গরু গুলো কে বিক্রি করে অধিক পরিমাণে লাভবান হতে পারবেন। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, কি খাওয়ালে গরু মোটা হয়।

প্রথমত আপনি যদি আপনার গরুকে অধিক পরিমাণে মোটা করতে চান। তাহলে আপনাকে পর্যাপ্ত পরিমাণে সবুজ ঘাস খাওয়াতে হবে। এবং গরুর চাহিদা অনুযায়ী সবুজ ঘাস খাওয়ানোর জন্য সর্বপ্রথম আপনাকে জমির মধ্যে ঘাসের চাষ করতে হবে। আর আপনার যদি এই ঘাস চাষ করার মত কোন জমি না থাকে। তাহলে আমি বলব যে, আপনি কোন ভাবেই গরু পালন করার কথা মাথায় আনবেন না। কেননা গরু পালন করার জন্য অবশ্যই আপনাকে প্রচুর পরিমাণে ঘাস চাষ করতে হবে। আর এই ঘাস খাওয়ানোর পাশাপাশি আপনাকে আরো অনেক খাবার দিতে হবে। যে খাবার গুলো একটি গরু মোটা হওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

যেমন, আপনার গরুর ওজন বৃদ্ধি করার জন্য পর্যাপ্ত পরিমাণে ঘাস এর সাথে এক কেজি করে দানাদার খাওয়াতে হবে। এবং আপনি এই খাবার গুলো যত বেশি দিতে পারবেন। আপনার গরু ঠিক তত বেশি মোটা হতে থাকবে। আর এই খাবার গুলো দেওয়ার পাশাপাশি আপনি আপনার গরুকে অবশ্যই সুষম খাবার পরিমিত পরিমাণে খাওয়াবেন। আপনার পালন করা গরুর মুখের রুচি আছে কিনা তা চেক করার জন্য অবশ্যই আপনার গরু কে কৃমি রোগ মুক্ত রাখার চেষ্টা করবেন। কেননা আপনার গরুর মধ্যে যদি কৃমি রোগ থাকে। তাহলে আপনার গরুর মুখের রুচি কমে যাবে। এবং অধিক পরিমাণ খাবার খেতে পারবে না।

সবশেষে আমাদের কিছু কথা

প্রিয় পাঠক, আজকের আলোচনার মাধ্যমে আমি আপনাকে গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা প্রদান করেছি। আশা করি এই তালিকা থেকে আপনি আইডিয়া করে নিতে পারবেন যে। আপনার গরু মোটাতাজা করন করার জন্য কি পরিমানে খাবার দিতে হবে। সবশেষে এটাই বলব, আপনি আপনার গরু কে অধিক পরিমাণে মোটা করার জন্য অবশ্যই পরিষ্কার পানি খাওয়ানোর চেষ্টা করবেন। এবং সবুজ টাটকা ঘাস খাওয়াবেন যার ফলে আপনার গরু পূর্বের তুলনায় খুব দ্রুত মোটা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button