Popular PostZilla Info

ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত || Mymensingh

 ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত  এই প্রশ্নটিই গুগলে অনেকেই করে থাকেন । আজকের এই পোস্ট থেকে জেনে নিন যে ময়মনসিংহ জেলা কিসের জন্য বিখ্যাত ।

বাংলাদেশের ময়মনসিংহ বিভাগের রাজধানী হচ্ছে ময়মনসিংহ। বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে প্রায় 120 কিলোমিটার দূরে ময়মনসিংহ অবস্থিত ।

ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত ?

ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত এই প্রশ্নের উত্তর হচ্ছে জাকির মিয়ার টক মিষ্টি জিলাটি, মৈমনসিংহ গীতিকা, মহুয়া, মলুয়া, দেওয়ানা মদীনা, চন্দ্রাবতী, কবিকঙ্ক, দীনেশচন্দ্র সেন এবং মুক্তাগাছার মন্ডার এই সকল বিষয় গুলির জন্য বিখ্যাত বলা হয়ে থাকে।

১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠার সময় ময়মনসিংহ অঞ্চল ঢাকা বিভাগের অংশ ছিল। 2015 সালের 14  সেপ্টেম্বর 4 টি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত হয়।

বাংলাদেশের অষ্টম প্রশাসনিক বিভাগীয় সদর দপ্তর এবং দ্বাদশ সিটি কর্পোরেশন হিসেবে পরিচিত। জনপ্রশাসন মন্ত্রণালয়ের মতে, ময়মনসিংহ জেলা মর্যাদাযর দিক থেকে ৪র্থ স্থানে রয়েছে। ময়মনসিংহ বাংলাদেশের দ্বিতীয় ঘনবসতিপূর্ণ শহর ।

See also  ফরিদপুর জেলার বিখ্যাত খাবার | ফরিদপুর কিসের জন্য বিখ্যাত

ময়মনসিংহ বিভাগ কয়টি?

অনেকেরই জানার ইচ্ছা ময়মনসিংহ বিভাগ কয়টি? উত্তর হচ্ছে ময়মনসিংহ বিভাগ চারটি  জেলা নিয়ে গঠিত। ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা এই ৪টি  জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত । ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ৪টি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত হয়। এর আগে ময়মনসিংহ ঢাকা বিভাগের অন্তর্ভুক্ত ছিল। 

ময়মনসিংহ জেলার আয়তন

 ময়মনসিংহ জেলার আয়তন ৪৩৬৩.৪৮ বর্গ কিলোমিটার । ময়মনসিংহ জেলার মোট জনসংখ্যা হচ্ছে ৫৮,০০,১৫৯ জন (২০২০ সালে প্রাক্কলিত জনসংখ্যা)। ময়মনসিংহ জেলা ১৩টি উপজেলা, ১৪টি থানা, ১০ টি পৌরসভা ( ০৮টি ক শ্রেণীর, ০১টি খ শ্রেণীর, ০১টি গ শ্রেণীর), ২২০১টি মৌজা এবং ২৭০৯টি গ্রাম নিয়ে গঠিত।

ময়মনসিংহ জেলার পৌরসভা কয়টি

ময়মনসিংহ জেলার পৌরসভা কয়টি উত্তর হচ্ছে ময়মনসিংহ জেলার পৌরসভা হচ্ছে ১০টি আর ময়মনসিংহ বিভাগের পৌরসভা হচ্ছে ২৭টি।

ময়মনসিংহ থানা কয়টি

ময়মনসিংহ থানা কয়টি এর উত্তর হচ্ছে ময়মনসিংহ 14টি থানা নিয়ে গঠিত। 14টি থানা যথাক্রমে:

  1. কোতোয়ালী মডেল থানা,
  2. মুক্তাগাছা থানা,
  3. ত্রিশাল থানা,
  4. তারাকান্দা থানা,
  5. ভালুকা মডেল থানা 
  6. গফরগাঁও থানা,
  7. পাগলা থানা ,
  8.  গৌরীপুর থানা ,
  9. নান্দাইল থানা ,
  10. ফুলপুর থানা ,
  11.  হালুয়াঘাট থানা ,
  12. ধোবাউড়া  থানা,
  13. ফুলবাড়ীয়া থানা,
  14. ঈশ্বরগঞ্জ থানা ।
See also  মাদারীপুর জেলার ইউনিয়ন সমূহ | Madaripur Union list

ময়মনসিংহ জেলার থানা কয়টি আশা করি উত্তরটা পেয়েছেন।

ময়মনসিংহ জেলা কয়টি

 ময়মনসিংহ জেলা কয়টি অনেকে এভাবে গুগলে সার্চ করে থাকেন আপনার উত্তর ময়মনসিংহ জেলায় ১টি। আমার মতে আপনার প্রশ্ন হওয়া উচিত ছিল এভাবে ময়মনসিংহ বিভাগ কয়টি জেলা নিয়ে গঠিত? উত্তরটি হলো ময়মনসিংহ বিভাগ ৪ টি জেলা নিয়ে গঠিত। জেলা চারটি যথাক্রমে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা ।

আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে শেয়ার করেছি ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত, ময়মনসিংহ বিভাগ কয়টি, ময়মনসিংহ জেলার আয়তন , ময়মনসিংহ জেলার পৌরসভা কয়টি , ময়মনসিংহ থানা কয়টি,  ময়মনসিংহ জেলা কয়টি আর এই সকল প্রশ্নের উত্তর আমি উপরে দিয়ে দিয়েছি।

এরপরেও আপনার কোন তথ্য যদি ভুল বলে মনে হয় তাহলে অবশ্যই সেটি ভালোভাবে গুগল অথবা ইউটিউব অথবা বাংলাদেশের  গভমেন্ট ওয়েবসাইট থেকে তথ্য ভালোভাবে জেনে নিবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button